কুরআন কুইজ – ১

১) “হে নূহ! সে তোমার পরিবারভুক্ত নয়। সে তো অসৎ কর্মপরায়ণ” — কার ব্যাপারে বলা হয়েছে? [সূত্র : সূরা হুদ ৪৬]

২) হযরত ইউসুফ আলাইহিস সালাম স্বপ্নে কয়টি তারকার সাথে সূর্য এবং চাঁদকে সিজদা করতে দেখেছিলেন যা তিনি তার পিতা ইয়াকুব আলাইহিস সালামকে বলেছিলেন? [সূত্র -সূরা ইউসুফ ৪]

৩) “তারপর আমি তাকে ইসহাকের এবং ইসহাকের পরে ইয়াকুবের সুখবর দিলাম” — এখানে কাকে এই খবর দেয়া হচ্ছে? এই খবরটি শুনে কে হেসে ফেলেছিলেন? [সূত্র : সূরা হুদ ৭১]

৪) ক্রমাগত নাফরমানির কারণে কোন জাতিকে একটি বিকট আওয়াজ আঘাত করেছিলো এবং তারা নিজেদের বাড়িঘরে এমন অসাড় ও প্রাণহীন হয়ে পড়ে রইলো যেন সেখানে তারা কখনো বসবাসই করেনি? [সূত্র : সূরা হুদ ৬৬]

৫) কোন কওমের ফায়সালার সময় এসে যাওয়ার পরে তাদের গোটা জনপদটি উলটে দেয়া হয়েছিলো এবং তার ওপর পাকা মাটির পাথর অবিরামভাবে বর্ষণ হয়েছিলো? [সূত্র : সূরা হুদ ৮২]

৬) কোন নবী দু’আ করেছিলেন, “হে আমার রব! যে জিনিসের ব্যাপারে আমার জ্ঞান নেই তা তোমার কাছে চাইবো — এ থেকে আমি তোমার কাছে পানাহ চাচ্ছি। যদি তুমি আমাকে মাফ না করো এবং আমার প্রতি রহম না করো তাহলে আমি ধ্বংস হয়ে যাবো।” [সূত্র : সূরা হুদ ৪৭]


উত্তরমালা
(১) নূহ আলাইহিস সালামের ছেলের ব্যাপারে।
(২) ১১টি তারকা।
(৩) ইবরাহিম আলাইহিস সালামকে বলা হচ্ছে। সেখানে উপস্থিত ইবরাহিম আলাইহিস সালামের স্ত্রী হেসে ফেলেছিলেন।
(৪) উত্তর : সামুদ জাতি।
(৫) উত্তর : কওমে লুত।
(৬) উত্তর : নূহ আলাইহিস সালাম।

One response to “কুরআন কুইজ – ১

  1. মাশাআল্লাহ ! খুব ভালো উদ্যোগ । আরও বড় পরিসরে করা হোক ।

মন্তব্য করুন

