ইমাম নববী এবং রিয়াদুস সালেহীন

আল্লামা ইমাম নববী (রহিমাহুল্লাহ) এর জীবনী

বিশ্বখ্যাত হাদীস গ্রন্থ ‘রিয়াদুস সালেহীন’ এর রচয়িতা হলেন, বিশিষ্ট মুহাদ্দিস, বহু গ্রন্থের লেখক, জগত বিখ্যাত হাদীস বিশারদ ও ইসলামী চিন্তাবিদ আল্লামা ইমাম নববী রহিমাহুল্লাহ। তার নাম হলো, শায়খ মুহিউদ্দিন আবু যাকারিয়া ইয়াহইয়া ইবনে শারফ আল নাবাবী আল দামেশকী। তার ডাকনাম আবু যাকারিয়া, মূলনাম ইয়াহইয়া এবং লকব-উপাধি মুহিউদ্দিন।

৬৩১ হিজরীর ৫ই মুহাররামে তিনি সিরিয়ার রাজধানী দামেশকের নিকটবর্তী গ্রামে জন্মগ্রহণ করেন এবং ৬৭৬ হিজরীর রজবে দুনিয়া থেকে বিদায় নেন।

তিনি মাত্র ৪৫ বছর জীবিত ছিলেন। এ মহান ব্যক্তি শৈশব থেকেই অত্যন্ত ভদ্র, শান্তশিষ্ট ছিলেন। কৈশোরেই পবিত্র কুরআনের হিফয সম্পন্ন করেন। তার অসাধারণ স্মরণশক্তি, প্রতিভা ও জ্ঞান অন্বেষণের প্রতি গভীর অনুরাগ তার শিক্ষকগণকে আকৃষ্ট করেছিলো। অল্প সময়ের মধ্যেই তিনি পবিত্র কুরআন, হাদীস, নাহু, সারফ, মানতিক, ফিকহ ও উসূলে ফিকহ ইত্যাদি বিষয়ে ব্যুতপত্তি অর্জন করেন। হাদীস ও ফিকহে তিনি আত্মার খোরাক বেশী পেতেন। তাঁর সৌভাগ্য তিনি সে কালের শ্রেষ্ঠ শ্রেষ্ঠ আলেম ব্যক্তিদের সান্নিধ্য লাভ করেছেন এবং জ্ঞান আহরনের উচ শিখরে আরোহণ করেন।

তিনি উন্নত চরিত্র, তাকওয়া ও অনাড়ম্বর জীবন যাপন করতেন। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের আদর্শে অনুপ্রাণিত হয়ে অত্যন্ত সাধারণ আহার করতেন, মোটা কাপড় পরতেন এবং সারা জীবন কৃচ্ছ্র সাধনায় কাটান। তিনি সকলের নিকট ছিলেন গভীর শ্রদ্ধা ও সম্মানের পাত্র। জীবনে কখনো অর্থ, সম্মান, পদ ও ক্ষমতার পেছনে ছোটেননি। কারো থেকে দান গ্রহণ করেননি। সারাজীবন ইলমের প্রচার ও প্রসারে এবং ইবাদত বন্দেগিতে কাটাতেন। তার ছাত্র ছিলো অসংখ্য।

রিয়াদুস সালেহীন সম্পর্কে

হাদীস মানব জাতির অমূল্য সম্পদ। বিশেষতঃ মুসলিম উম্মাহর জন্য আলোক-বর্তিকা, ইহকাল ও পরকালের মুক্তি ও নাজাতের উসিলা। মহানবী মুহাম্মাদুর রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের অনুপম জীবনাদর্শ জানতে হলে এবং জীবনের সকল স্তরে তা বাস্তবায়ন করতে হলে হাদীস অধ্যয়ন অপরিহার্য। কেননা, মহান আল্লাহ নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের জীবনের মাঝেই আমাদের জন্য উন্নততর ও সুন্দরতম আদর্শ রেখেছেন। এ আদর্শকে জানতে হলে হাদীস গ্রন্থ পড়তে হবে ও বুঝতে হবে।

হাদীসের জ্ঞান ভান্ডার বিশাল। বছরের পর বছর অধ্যয়ন করেও এ বিরাট ও বিশাল ভান্ডার থেকে নিজের প্রয়োজনীয় জ্ঞান চয়ন করা কষ্টসাধ্য। কিন্তু আমাদের পূর্বসুরী উলামায়ে কেরাম অক্লান্ত পরিশ্রম করে পরবর্তী উম্মাতের জন্য বিষয়ভিত্তিক হাদীস বিন্যাস করে উম্মাতের জন্য বিরাট উপকারের ব্যবস্থা করেছেন। মহান আল্লাহ তাদের উত্তম জাযা দান করুন।

আল্লামা ইমাম নববী রহিমাহুল্লাহ-এর বিশ্বখ্যাত ও অমূল্য “রিয়াদুস সালেহীন” গ্রন্থখানা উম্মাতে মুসলিমার জন্য অনন্য উপহার। দীর্ঘদিন পরিশ্রম ও অনুসন্ধানের মাধ্যমে তিনি বিষয়ভিত্তিক এ গ্রন্থটি রচনা করেছেন। পবিত্র কুরআনের সাথে হাদীসের যে গভীর সম্পর্ক বিদ্যমান তা বুঝানোর জন্য তিনি অধ্যায় ও অনুচ্ছেদের প্রথমেই বিষয়ের সাথে সম্পর্কিত কুরআনের আয়াত সংযুক্ত করেছেন। গুরুত্বপূর্ণ কিছু কিছু বিষয়ের ব্যাখ্যা ও বিশ্লেষণও প্রদান করেছেন। সারা বিশ্বময় এ গ্রন্থটি ব্যাপকভাবে সমাদৃত ও পঠিত হয়ে আসছে। পৃথিবীর বহু ভাষায় গ্রন্থটি অনূদিত হয়েছে।

তথ্যসূত্রঃ
রিয়াদুস সালেহীন (প্রথম খন্ড)
অনুবাদঃ মাওলানা মুহম্মদ সিরাজুল ইসলাম
পরিবেশনায়ঃ ইসলামিয়া কুরআন মহল

Advertisements

One response to “ইমাম নববী এবং রিয়াদুস সালেহীন

  1. Thanks. অনলাইনে পড়তে নিন্মেরটি দেখতে পারেন, এতে বাংলায় হাদিস খোঁজার সুবিধা আছে http://www.muminun.net/bengali/hadith/

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s